শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
জি-২০ সম্মেলনে কি বালি যাচ্ছেন না পুতিন

জি-২০ সম্মেলনে কি বালি যাচ্ছেন না পুতিন

জি-২০ সম্মেলনে কি বালি যাচ্ছেন না পুতিন
জি-২০ সম্মেলনে কি বালি যাচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকেও। তবে তিনি সাফ জানিয়েছেন, পুতিন এলে ওই সম্মেলনে তিনি যোগ দেবেন না।

আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার সৈকত শহর বালিতে বসতে চলছে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির শীর্ষ সম্মেলন। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে চিনের শি জিনপিং, বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের উপস্থিত থাকার কথা ওই সম্মেলনে। কিন্তু সম্ভবত ওই সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া আসছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একটি সাক্ষাৎকারে এমন ইঙ্গিতই দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো।

পুতিন যে সম্মেলনে যোগ দিতে বালিতে যাচ্ছেন না, তা সরাসরি জানায়নি কোনও দেশের সরকারই। কিন্তু ইন্দোনেশীয় প্রেসিডেন্ট গত কাল এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে শুধু এটুকু জানিয়েছেন যে, পুতিনের সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছিল।

সেই কথোপকথন থেকে তাঁর মনে হয়েছে, সম্ভবত রুশ প্রেসিডেন্ট বালির সম্মেলনে যোগ দিতে আসবেন না। তবে সশরীর না এলে ভার্চুয়াল মাধ্যমে পুতিন বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছেন উইডোডো। কূটনৈতিক বিশেষজ্ঞেরা মনে করছেন, রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্বের আবহে বালিতে গেলে পশ্চিমি দেশগুলির নানা প্রশ্ন ও বিরোধিতার সম্মুখীন হতে হবে পুতিনকে। তাই তিনি ওই সম্মেলন এড়িয়ে চলতে চান।

বস্তুত, পুতিনকে যাতে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ না করা হয়, তার জন্য ইন্দোনেশিয়ার সরকারের উপরে গত কয়েক মাস প্রবল চাপ সৃষ্টি করেছিল আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি। তবে উইডোডো সরকার তাতে কর্ণপাত করেনি। জি-২০ গোষ্ঠী থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবিও উঠেছে।

কিন্তু উইডোডো-র দাবি, এটা তাঁর একার সিদ্ধান্ত হতে পারে না। সব ক’টি সদস্য দেশকে এ নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। উইডোডো-র আরও বক্তব্য, জি-২০ সম্মেলন রাজনীতি নিয়ে আলোচনার জায়গা নয়। এটি সম্পূর্ণ ভাবে একটি অর্থনৈতিক মঞ্চ।

সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকেও। তবে তিনি সাফ জানিয়েছেন, পুতিন এলে ওই সম্মেলনে তিনি যোগ দেবেন না।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply